গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
পরিবার পরিকল্পনা অধিদপ্তর
৬, কাওরান বাজার, ঢাকা-১২১৫
সেবা প্রদান প্রতিশ্রুতি (সিটিজেন্স চার্টার)
ভিশন ও মিশন
রূপকল্প (Vision): সকলের জন্য মানসম্মত স্বাস্থ্য শিক্ষা এবং সাশ্রয়ী পরিবার পরিকল্পনা সেবা।
অভিলক্ষ্য (Mission): স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি খাতের উন্নয়নের মাধ্যমে মানসম্মত স্বাস্থ্য শিক্ষা এবং সবার জন্য সাশ্রয়ী ও গুনগত পরিবার পরিকল্পনা সেবা।
প্রতিশ্রুত সেবাসমূহ
নাগরিক সেবা :
ক্র.নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ইমেইল) |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
১ |
পরিবার পরিকল্পনা সেবা
|
১. মাঠ পর্যায়ের সেবা প্রদানকারী (FWA/FPI/FWV/SACMO/MO-MCHFP) কর্তৃক কাউন্সেলিং এবং চেকলিস্ট অনুসরণপূর্বক নবদম্পতিদের জন্য কনডম, খাবার বড়ি (সুখি) ও ইমপ্ল্যান্ট সেবা/ সেবার পরামর্শ প্রদান।
২. মাঠ পর্যায়ের সেবা প্রদানকারী (FWA/FPI/FWV/SACMO/MO-MCHFP) কর্তৃক কাউন্সেলিং এবং চেকলিস্ট অনুসরণপূর্বক এক (০১) সন্তান বিশিষ্ট দম্পতিদের জন্য কনডম, খাবার বড়ি (সুখি), ইমপ্ল্যান্ট এর পাশাপাশি গর্ভনিরোধক ইনজেকটেবলস (স্বস্তি) ও আইইউডি/কপারটি সেবা/সেবার পরামর্শ প্রদান।
৩. মাঠ পর্যায়ের সেবা প্রদানকারী (FWA/FPI/FWV/SACMO/MO-MCHFP) কর্তৃক কাউন্সেলিং এবং চেকলিস্ট অনুসরণপূর্বক দুই (০২) সন্তান বিশিষ্ট দম্পতিদের জন্য কনডম, খাবার বড়ি (সুখি), ইমপ্ল্যান্ট, গর্ভনিরোধক ইনজেকটেবলস (স্বস্তি), আইইউডি/কপারটি এর পাশাপাশি ছোট সন্তানের বয়স ১ বছর পূর্ণ হওয়া সাপেক্ষে মহিলা স্থায়ী পদ্ধতি (টিউবেকটমি) ও পুরুষ স্থায়ী পদ্ধতি (এনএসভি) সেবা/সেবার পরামর্শ প্রদান।
|
১. দম্পতি নম্বর/জাতীয় পরিচয়পত্র ও সেবা সংক্রান্ত কার্ড (ইমপ্ল্যান্ট গ্রহণেচ্ছুর বিবরণী ও অবহিত সম্মতিপত্র এবং ইমপ্ল্যান্ট গ্রহীতা কার্ড) প্রাপ্তিস্থান : সংশ্লিষ্ট সেবা প্রদানকারী (FWA/FPI /FWV) ও সংশ্লিষ্ট সেবাকেন্দ্র (UH&FWC, MCWC SADAR FP CLINIC)
২. দম্পতি নম্বর/জাতীয় পরিচয়পত্র ও সেবা সংক্রান্ত কার্ড (ইমপ্ল্যান্ট গ্রহণেচ্ছুর বিবরণী ও অবহিত সম্মতিপত্র, ইমপ্ল্যান্ট গ্রহীতা কার্ড, ইনজেকটেবলস গ্রহণেচ্ছুর পূর্ণ বিবরণী ও অবহিত সম্মতিপত্র , ইনজেকটেবলস গ্রহীতার কার্ড , আইইউডি গ্রহণেচ্ছুর পূর্ণ বিবরণী ও অবহিত সম্মতিপত্র , আইইউডি গ্রহীতা কার্ড ) প্রাপ্তিস্থান : সংশ্লিষ্ট সেবা প্রদানকারী (FWA/FPI /FWV/SACMO) ও সংশ্লিষ্ট সেবাকেন্দ্র (UH&FWC, MCWC SADAR FP CLINIC)
৩. দম্পতি নম্বর/জাতীয় পরিচয়পত্র ও সেবা সংক্রান্ত কার্ড ( ইমপ্ল্যান্ট গ্রহণেচ্ছুর বিবরণী ও অবহিত সম্মতিপত্র, ইমপ্ল্যান্ট গ্রহীতা কার্ড, ইনজেকটেবলস গ্রহণেচ্ছুর পূর্ণ বিবরণী ও অবহিত সম্মতিপত্র এবং ইনজেকটেবলস গ্রহীতার কার্ড , আইইউডি গ্রহণেচ্ছুর পূর্ণ বিবরণী ও অবহিত সম্মতিপত্র , আইইউডি গ্রহীতা কার্ড এবং স্থায়ী পদ্ধতি -পুরুষ/মহিলা গ্রহণেচ্ছুর পূর্ণ বিবরণী ও অবহিত সম্মতিপত্র )
প্রাপ্তিস্থান : সংশ্লিষ্ট সেবা প্রদানকারী (FWA/FPI /FWV/SACMO/ MO-MCHFP) ও সংশ্লিষ্ট সেবাকেন্দ্র (UH&FWC, MCWC SADAR FP CLINIC
|
বিনা মূল্যে (শুধু মাত্র কনডম এ প্রতি পিস মূল্য ১০ পয়সা ) এবং ক্ষেত্র বিশেষে সরকার নির্ধারিত/সিদ্ধান্ত /পরিপত্র মোতাবেক মূল্যে এবং পদ্ধতিতে সেবা প্রদান করা হয়। অধিকন্তু , পরিবার পরিকল্পনা সেবার দীর্ঘ মেয়াদী ( আইইউডি, ইমপ্ল্যান্ট ) ও স্থায়ী পদ্ধতি (পুরুষ/মহিলা) গ্রহীতার ক্ষেত্রে মজুরী ক্ষতিপূরণ ভাতা , খাদ্য ও যাতায়াত ভাতা বাবদ পদ্ধতি ভিত্তিক বিভিন্ন পরিমানে নগদ অর্থ ও অন্যান্য সামগ্রী (শাড়ী/লুঙ্গি) প্রদান করা হয়।
|
প্রতি কর্মদিবসে অফিস সময়সূচি অনুযায়ী কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত /যৌক্তিক সময়ের মধ্যে সেবা গ্রহণকারীদের সেবা প্রদান করা হয় । |
মাঠ পর্যায়ে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারীদের মাধ্যমে এতদসংশ্লিষ্ঠ সেবাসমূহ নিশ্চিত করা হয়ে থাকে। যেমন - জেলা পর্যায় : উপপরিচালক (পরিবার পরিকল্পনা), সহকারী পরিচালক (পরিবার পরিকল্পনা), সহকারী পরিচালক (সিসি), উপজেলা পর্যায় : উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা এবং মেডিক্যাল অফিসার (এমসি এইচ-এফপি)।
|
২ |
প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা সেবা |
১. মাঠ পর্যায়ের সেবা প্রদানকারী (FWA/FPI/FWV/SACMO/MO-MCHFP) কর্তৃক কাউন্সেলিং এবং চেকলিস্ট অনুসরণপূর্বক সক্ষম দম্পতিদের প্রযোজ্যতানুযায়ী শর্তসাপেক্ষে প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা সেবা (আপন, কনডম, খাবার বড়ি-সুখি, ইনজেকটেবলস, আইইউডি, ইমপ্ল্যান্ট ও স্থায়ী পদ্ধতি- মহিলা/পুরুষ ) সেবা /সেবার পরামর্শ প্রদান।
|
১. দম্পতি নম্বর/জাতীয় পরিচয়পত্র ও সেবা সংক্রান্ত কার্ড ( ইমপ্ল্যান্ট গ্রহণেচ্ছুর বিবরণী ও অবহিত সম্মতিপত্র, ইমপ্ল্যান্ট গ্রহীতা কার্ড, ইনজেকটেবলস গ্রহণেচ্ছুর পূর্ণ বিবরণী ও অবহিত সম্মতিপত্র এবং ইনজেকটেবলস গ্রহীতার কার্ড , আইইউডি গ্রহণেচ্ছুর পূর্ণ বিবরণী ও অবহিত সম্মতিপত্র , আইইউডি গ্রহীতা কার্ড এবং স্থায়ী পদ্ধতি -পুরুষ/মহিলা গ্রহণেচ্ছুর পূর্ণ বিবরণী ও অবহিত সম্মতিপত্র )
প্রাপ্তিস্থান : সংশ্লিষ্ট সেবা প্রদানকারী (FWA/FPI /FWV/SACMO/ MO-MCHFP) ও সংশ্লিষ্ট সেবাকেন্দ্র (UH&FWC, MCWC SADAR FP CLINIC |
বিনা মূল্যে (শুধু মাত্র কনডম এ প্রতি পিস মূল্য ১০ পয়সা ) এবং ক্ষেত্র বিশেষে সরকার নির্ধারিত/সিদ্ধান্ত /পরিপত্র মোতাবেক মূল্যে এবং পদ্ধতিতে সেবা প্রদান করা হয়। অধিকন্তু , পরিবার পরিকল্পনা সেবার দীর্ঘ মেয়াদী (আইইউডি, ইমপ্ল্যান্ট ) ও স্থায়ী পদ্ধতি (পুরুষ/মহিলা) গ্রহীতার ক্ষেত্রে মজুরী ক্ষতিপূরণ ভাতা , খাদ্য ও যাতায়াত ভাতা বাবদ পদ্ধতি ভিত্তিক বিভিন্ন পরিমানে নগদ অর্থ ও অন্যান্য সামগ্রী (শাড়ী/লুঙ্গি) প্রদান করা হয়।
|
প্রতি কর্মদিবসে অফিস সময়সূচি অনুযায়ী কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত /যৌক্তিক সময়ের মধ্যে সেবা গ্রহণকারীদের সেবা প্রদান করা হয় । |
মাঠ পর্যায়ে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারীদের মাধ্যমে এতদসংশ্লিষ্ঠ সেবাসমূহ নিশ্চিত করা হয়ে থাকে। যেমন - জেলা পর্যায় : উপপরিচালক (পরিবার পরিকল্পনা), সহকারী পরিচালক (পরিবার পরিকল্পনা), সহকারী পরিচালক (সিসি), উপজেলা পর্যায় : উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা এবং মেডিক্যাল অফিসার (এমসি এইচ-এফপি)।
|
৩ |
মা ও শিশু স্বাস্থ্য সেবা |
১. প্রশিক্ষণ প্রাপ্ত সেবা প্রদানকারী (FWA-CSBA/FWV /SACMO/MO-MCHFP) কর্তৃক গর্ভবতীদের কমপক্ষে ৪বার প্রসব পূর্ববর্তী সেবা (ANC) এবং গর্ভকালীন ৫টি বিপদচিহ্ন সম্পর্কে পরামর্শ প্রদান ও গর্ভকালীন (০৮) মাস সময়ে গর্ভবতীদের মিসোপ্রোস্টল ট্যাবলেট বিতরণ।
২. প্রশিক্ষণ প্রাপ্ত সেবা প্রদানকারী (FWA-CSBA/FWV /SACMO/MO-MCHFP) কর্তৃক গর্ভবতীদের কমপক্ষে ৪বার প্রসব পরবর্তী সেবা (PNC) ও পরামর্শ প্রদান।
৩. প্রশিক্ষণ প্রাপ্ত সেবা প্রদানকারী (FWA-CSBA/FWV /SACMO/MO-MCHFP) কর্তৃক নবজাতকের অত্যাবশ্যকীয় সেবা সহ ৫ বছরের নীচে শিশুদের জরুরী সেবা ও পরমর্শ প্রদান। |
১. সংশ্লিষ্ট সেবা গ্রহীতা সবার জন্য উম্মুক্ত (প্রযোজ্য ক্ষেত্রে দম্পতি নম্বর/জাতীয় পরিচয়পত্র /মোবাইল নম্বর )
২. সংশ্লিষ্ট সেবা গ্রহীতা সবার জন্য উম্মুক্ত ( প্রযোজ্য ক্ষেত্রে দম্পতি নম্বর/জাতীয় পরিচয়পত্র /মোবাইল নম্বর )
৩. সংশ্লিষ্ট সেবা গ্রহীতা সবার জন্য উম্মুক্ত ( প্রযোজ্য ক্ষেত্রে দম্পতি নম্বর/জাতীয় পরিচয়পত্র /মোবাইল নম্বর )
|
বিনা মূল্যে (ক্ষেত্র বিশেষে সরকার নির্ধারিত/সিদ্ধান্ত / পরিপত্র মোতাবেক মূল্যে এবং পদ্ধতিতে সেবা প্রদান করা হয়)। |
প্রতি কর্মদিবসে অফিস সময়সূচি অনুযায়ী কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত /যৌক্তিক সময়ের মধ্যে সেবা গ্রহণকারীদের সেবা প্রদান করা হয় । |
মাঠ পর্যায়ে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারীদের মাধ্যমে এতদসংশ্লিষ্ঠ সেবাসমূহ নিশ্চিত করা হয়ে থাকে। যেমন - জেলা পর্যায় : উপপরিচালক (পরিবার পরিকল্পনা), সহকারী পরিচালক (পরিবার পরিকল্পনা), সহকারী পরিচালক (সিসি), উপজেলা পর্যায় : উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা এবং মেডিক্যাল অফিসার (এমসি এইচ-এফপি)।
|
৪ |
প্রাতিষ্ঠানিক স্বাভাবিক প্রসব সেবা |
১. ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র , মা ও শিশু কল্যাণ কেন্দ্র এবং উপজেলা সদর পরিবার পরিকল্পনা ক্লিনিকে সপ্তাহে ৭ দিন ২৪ ঘন্টা (২৪/৭) স্বাভাবিক প্রসব সেবা ও পরামর্শ প্রদান করা হয়। |
১. সংশ্লিষ্ট সেবা গ্রহীতা সবার জন্য উম্মুক্ত ( প্রযোজ্য ক্ষেত্রে দম্পতি নম্বর/জাতীয় পরিচয়পত্র /মোবাইল নম্বর ) |
বিনা মূল্যে (ক্ষেত্র বিশেষে সরকার নির্ধারিত/সিদ্ধান্ত/পরিপত্র মোতাবেক মূল্যে এবং পদ্ধতিতে সেবা প্রদান করা হয়)। |
৭ দিন ২৪ ঘন্টা (২৪/৭)অনুযায়ী কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত /যৌক্তিক সময়ের মধ্যে সেবা গ্রহণকারীদের সেবা প্রদান করা হয় । |
মাঠ পর্যায়ে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারীদের মাধ্যমে এতদসংশ্লিষ্ঠ সেবাসমূহ নিশ্চিত করা হয়ে থাকে। যেমন - জেলা পর্যায় : উপপরিচালক (পরিবার পরিকল্পনা), সহকারী পরিচালক (পরিবার পরিকল্পনা), সহকারী পরিচালক (সিসি), উপজেলা পর্যায় : উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা এবং মেডিক্যাল অফিসার (এমসি এইচ-এফপি)। |
৫ |
পুষ্টি ও কৈশোরকালীন প্রজনন স্বাস্থ্য সেবা। |
১. মাঠ পর্যায়ের সেবা প্রদানকারী (FWA//FPI/FWV/SACMO/MO-MCHFP) কর্তৃক বাড়ী পরিদর্শন, উঠান বৈঠক, স্যাটেলাইট ক্লিনিক পরিচালনা, কমিউনিটি ক্লিনিক, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের কৈশোর বান্ধব কর্ণার এবং উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয় ও স্বাস্থ্য কমপ্লেক্সসহ মাঠ পর্যায়ের বিভিন্ন স্থাপনায় কাউন্সেলিংসহ কিশোর-কিশোরীদের পুষ্টি ও কৈশোরকালীন প্রজনন স্বাস্থ্য সেবা প্রদান ও প্রয়োজনীয় সামগ্রী/ঔষধ পত্র (স্যানিটারি ন্যাপকিন, আইরন, ভিটামিন, ইত্যাদি ) বিধি মোতাবেক বিতরণ করা হয়।
|
১. সংশ্লিষ্ট সেবা গ্রহীতা সবার জন্য উম্মুক্ত ( প্রযোজ্য ক্ষেত্রে দম্পতি নম্বর/জাতীয় পরিচয়পত্র /মোবাইল নম্বর ) |
বিনা মূল্যে (ক্ষেত্র বিশেষে সরকার নির্ধারিত/সিদ্ধান্ত/ পরিপত্র মোতাবেক মূল্যে এবং পদ্ধতিতে সেবা প্রদান করা হয়)। |
প্রতি কর্মদিবসে অফিস সময়সূচি অনুযায়ী কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত /যৌক্তিক সময়ের মধ্যে সেবা গ্রহণকারীদের সেবা প্রদান করা হয় । |
মাঠ পর্যায়ে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারীদের মাধ্যমে এতদসংশ্লিষ্ঠ সেবাসমূহ নিশ্চিত করা হয়ে থাকে। যেমন - জেলা পর্যায় : উপপরিচালক (পরিবার পরিকল্পনা), সহকারী পরিচালক (পরিবার পরিকল্পনা), সহকারী পরিচালক (সিসি), উপজেলা পর্যায় : উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা এবং মেডিক্যাল অফিসার (এমসি এইচ-এফপি)।
|
৬ |
“সুখি পরিবার” কল সেন্টার সেবা |
১. পরিবার পরিকল্পনা অধিদপ্তরাধীন “সুখি পরিবার” কল সেন্টার নাম্বার -১৬৭৬৭ এর মাধ্যমে দেশব্যাপী সেবা গ্রহণকারীদের পরিবার পরিকল্পনা পদ্ধতি সেবা , প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা সেবা, মা ও শিশু স্বাস্থ্য সেবা এবং পুষ্টি ও কৈশোরকালীন প্রজনন স্বাস্থ্য সেবাসহ সামগ্রীক বিষয়ে সপ্তাহে ৭ দিন ২৪ ঘন্টা (২৪/৭) সেবা, পরামর্শ/ কাউন্সেলিং প্রদান করা হয়। |
১. সংশ্লিষ্ট সেবা গ্রহীতা সবার জন্য উম্মুক্ত ( প্রযোজ্য ক্ষেত্রে দম্পতি নম্বর/জাতীয় পরিচয়পত্র /মোবাইল নম্বর ) |
বিনা মূল্যে (কল চার্জ ব্যতীত) |
৭ দিন ২৪ ঘন্টা (২৪/৭)অনুযায়ী কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত /যৌক্তিক সময়ের মধ্যে সেবা গ্রহণকারীদের সেবা প্রদান করা হয় । |
পরিবার পরিকল্পনা অধিদপ্তরের “সুখি পরিবার” কল সেন্টারে কর্মরত সেবা প্রদানকারীদের (কাউন্সেলর/প্যারামেডিক্স/মেডিকেল অফিসার /অন্যান্য কর্মকর্তা/কর্মচারী ) মাধ্যমে এতদসংশ্লিষ্ঠ সেবাসমূহ ৭ দিন ২৪ ঘন্টা (২৪/৭) নিশ্চিত করা হয়ে থাকে।
কল সেন্টার নাম্বার : ১৬৭৬৭ |
প্রাতিষ্ঠানিক সেবা :
ক্র.নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ইমেইল) |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
১. |
মাঠ পর্যায়ে পরিচালন (রাজস্ব) ও উন্নয়ন খাতের বাজেট বরাদ্দকরণ |
iBAS++Software ও Hardcopy প্রেরণের মাধ্যমে Cost Centre সমূহে বরাদ্দ প্রদান |
Cost Centre থেকে জনবলের আনুপাতিক হারে প্রাপ্ত চাহিদার আলোকে।
সদর দপ্তর এবং Cost Centre সমূহে |
শুধুমাত্র Condom বাবদ ডজন ১.২০ টাকা নেয়া হয়। অন্যান্য সকল সেবা বিনামূল্যে |
০৭ কার্যদিবস |
মোহাম্মদ রোকন উদ্দিন সহকারী পরিচালক (বাজেট) ফোন : ০১৭১১-৭০২২৫৮ ই-মেইল: rokon২০০০@ gmail.com
|
২. |
অনুমোদিত ক্রয় পরিকল্পনা মোতাবেক পিপিএ ২০০৬ এবং পিপিআর ২০০৮ অনুসরণপূর্বক কার্যসম্পাদন |
সরকার কর্তৃক নির্ধারিতমূল্যে ট্রেজারী চালান/পে অর্ডার |
চলমান |
মো: মতিউর রহমান পরিচালক (উপকরণ ও সরবরাহ) উপকরণ ও সরবরাহ ইউনিট পরিবার পরিকল্পনা অধিদপ্তর , ঢাকা ফোন : ০১৭১১-৩৭৯৬০২ ইমেইল:rahmanmatiur1972@gmail.com |
||
৩. |
অডিট আপত্তির ব্রডশীট জবাব অডিট অধিদপ্তরে প্রেরণ
|
সংশ্লিষ্ট বিধি/নীতিমালা অনুসারে |
বিনামূল্যে |
১৫-২০ দিন |
মো: তসলিম উদ্দিন খান পরিচালক (নিরীক্ষা) ফোন: ০১৭১৫-০১৮৯০১ ইমেইল: taslimuddinkhan@gmail.com |
|
৪. |
পরিবার পরিকল্পনা মা ও শিশু স্বাস্থ্য সেবা প্রদানকারী এনজিওসমূহের অধিভুক্তিকরণ |
পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিকল্পনা ইউনিট কর্তৃক অসরকারী সংস্থার বিষয়ে বিদ্যমান নীতিমালা অনুসরণে নির্ধারিত ফরমে আবেদন। |
প্রয়োজনীয় কাগজপত্র: অধিভুক্তিকরণের ক্ষেত্রে অধিভুক্তি নীতিমালার (Affiliation) এ বর্ণিত তথ্যাদি। প্রাপ্তিস্থান : www.dgfp.gov.bd |
অধিভুক্তি ফি ২০০০/- (দুই হাজার টাকা মাত্র) বিলম্ব ফি ৫০০/- (পাঁচশত টাকা মাত্র) (ক্লিনিক প্রতি মাসভিত্তিক) |
উপজেলা পর্যায়ে-৩০ দিন, জেলা পর্যায়ে- ৬০ দিন এবং অধিদপ্তর পর্যায়ে- ৩০দিন
|
মীর মাসুদ রহমান গবেষণা কর্মকর্তা ফোন: ০১৭৩৩-০০৭৫০৬ ইমেইল: masud১০২৭du@yahoo.com |
অভ্যন্তরীণ সেবা:
ক্র.নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
মন্তব্য |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
১. |
১) আবেদনে ডায়েরী নম্বরকরণ; ২) মহাপরিচালক মহোদয়/পরিচালক (প্রশাসন)বরাবর প্রেরণ; (প্রযোজ্যতা অনুযায়ী) ৩) মহাপরিচালকের দপ্তর হতে শাখায় প্রেরণ ; ৪) শাখা হতে নথি উপস্থাপন; ৫) মহাপরিচালক মহোদয় কর্তৃক অনুমোদন; ৬) ইস্যু শাখা কর্তৃক স্মারক নম্বর প্রদান এবং ওয়েবসাইটে প্রকাশ। |
১) স্বয়ংসম্পূর্ণ আবেদন (কর্তৃপক্ষের মাধ্যমে); ২) ছুটি প্রাপ্যতার সনদ প্রদান; ৩) চিকিৎসা সনদ/মেডিকেল বোর্ড কর্তৃক প্রদত্ত সনদ (প্রযোজ্যতা অনুযায়ী); ৪) চিকিৎসা সংক্রান্ত অন্যান্য কাগজপত্র; ৫) শ্রান্তি ও বিনোদনের ক্ষেত্রে পূর্বের মঞ্জুরীকৃত আদেশের কপি।
|
বিনামূল্যে |
১৫ কার্যদিবস |
চৌধুরী মোর্শেদ আলম সহকারী পরিচালক (পার-১), ফোন: ০১৭১২-২৬৬৯৭১ ইমেইল: chowdhurymurshed2014@gmail.com ইমেইল: adp1admin@dgfp.gov.bd |
|
২. |
১) আবেদনে ডায়েরী নম্বরকরণ; ২) মহাপরিচালক মহোদয় বরাবর প্রেরণ; ৩) মহাপরিচালকের দপ্তর হতে শাখায় প্রেরণ ; ৪) শাখা হতে নথি উপস্থাপন; ৫) মহাপরিচালক মহোদয় কর্তৃক অনুমোদন; ৬) ইস্যু শাখা কর্তৃক স্মারক নম্বর প্রদান এবং ওয়েবসাইটে প্রকাশ; ৭) ৯ম গ্রেড এবং তদূর্দ্ধ কর্মকর্তাদের ক্ষেত্রে স্বয়ংসম্পূর্ণ আবেদন প্রশাসনিক মন্ত্রণালয়ে প্রেরণ। |
১) স্বয়ংসম্পূর্ণ আবেদন (কর্তৃপক্ষের মাধ্যমে); ২) ছুটি প্রাপ্যতার সনদ ৩) বিগত ৫বছরের বহিঃবাংলাদেশ ভ্রমণ বিষয়ক ছক পূরণ; ৪) নির্ধারিত ফরম পূরণ পূর্বক নিয়ন্ত্রনকারী কর্তৃপক্ষের প্রতিস্বাক্ষর গ্রহণ; ৫) চিকিৎসকের প্রত্যয়ন পত্র/মেডিকেল বোর্ডের সনদ (প্রযোজ্য ক্ষেত্রে) ৬) ৩০০ টাকার নন- জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামা। |
বিনামূল্যে |
১৫ কার্যদিবস |
চৌধুরী মোর্শেদ আলম সহকারী পরিচালক (পার-১), ফোন: ০১৭১২-২৬৬৯৭১ ইমেইল: chowdhurymurshed2014@gmail.com ইমেইল: adp1admin@dgfp.gov.bd |
৩. |
মাতৃত্বকালীন ছুটি |
১)আবেদনে ডায়েরী নম্বরকরণ; ২) মহাপরিচালক মহোদয়/পরিচালক (প্রশাসন) বরাবর প্রেরণ; ৩) মহাপরিচালকের দপ্তর হতে শাখায় প্রেরণ ; ৪) শাখা হতে নথি উপস্থাপন; ৫) মহাপরিচালক মহোদয় কর্তৃক অনুমোদন; ৬) ইস্যু শাখা কর্তৃক স্মারক নম্বর প্রদান এবং ওয়েবসাইটে প্রকাশ।
|
১) স্বয়ংসম্পূর্ণ আবেদন (কর্তৃপক্ষের মাধ্যমে); ২) চিকিৎসা সনদ।
|
বিনামূল্যে |
১৫ কার্যদিবস |
চৌধুরী মোর্শেদ আলম সহকারী পরিচালক (পার-১), ফোন: ০১৭১২-২৬৬৯৭১ ইমেইল: chowdhurymurshed2014@gmail.com ইমেইল: adp1admin@dgfp.gov.bd |
৪. |
চাকরি স্থায়ীকরণ |
১) আবেদনে ডায়েরী নম্বরকরণ; ২) মহাপরিচালক মহোদয়/পরিচালক (প্রশাসন) বরাবর প্রেরণ; ৩) মহাপরিচালকের দপ্তর হতে শাখায় প্রেরণ ; ৪) শাখা হতে নথি উপস্থাপন; ৫) মহাপরিচালক মহোদয় কর্তৃক অনুমোদন; ৬) ইস্যু শাখা কর্তৃক স্মারক নম্বর প্রদান এবং ওয়েবসাইটে প্রকাশ; ৭) ৯ম গ্রেড এবং তদূর্দ্ধ কর্মকর্তাদের ক্ষেত্রে স্বয়ংসম্পূর্ণ আবেদন প্রশাসনিক মন্ত্রণালয়ের প্রস্তাব প্রেরণ। |
১) স্বয়ংসম্পূর্ণ আবেদন (কর্তৃপক্ষের মাধ্যমে); ২) নিয়োগপত্রের সত্যায়িত কপি; ৩) ১ম যোগদান পত্রের সত্যায়িত কপি; ৪) প্রত্যয়ন পত্র (১৭-২০ গ্রেডের জন্য) ; ৫) ACR ( ১৬ গ্রেড থেকে তদুর্ধ (প্রযোজ্যতা অনুযায়ী)। |
বিনামূল্যে |
৩০ কার্যদিবস |
চৌধুরী মোর্শেদ আলম সহকারী পরিচালক (পার-১), ফোন: ০১৭১২-২৬৬৯৭১ ইমেইল: chowdhurymurshed2014@gmail.com ইমেইল: adp1admin@dgfp.gov.bd
|
৫. |
উচ্চতর গ্রেড মঞ্জুরী |
১)আবেদনে ডায়েরী নম্বরকরণ; ২) মহাপরিচালক মহোদয়/পরিচালক (প্রশাসন) বরাবর প্রেরণ; ৩) মহাপরিচালকের দপ্তর হতে শাখায় প্রেরণ ; ৪) শাখা হতে নথি উপস্থাপন; ৫) মহাপরিচালক মহোদয় কর্তৃক অনুমোদন; ৬) ইস্যু শাখা কর্তৃক স্মারক নম্বর প্রদান এবং ওয়েবসাইটে প্রকাশ; ৭) ৯ম গ্রেড ও তদুর্দ্ধ কর্মকর্তাদের ক্ষেত্রে স্বয়ংসম্পূর্ণ আবেদন প্রশাসনিক মন্ত্রণালয়ে প্রস্তাব প্রেরণ। |
১) স্বয়ংসম্পূর্ণ আবেদন (কর্তৃপক্ষের মাধ্যমে); ২) নিয়োগপত্রের সত্যায়িত কপি; ৩) ১ম যোগদান পত্রের সত্যায়িত কপি; ৪) প্রত্যয়ন পত্র (১৭-২০ গ্রেডের জন্য); ৫) ACR (১৬ গ্রেড থেকে তদুর্ধ (প্রযোজ্যতা অনুযায়ী); ৬) স্থায়ীকরণ আদেশের সত্যায়িত কপি। |
বিনামূল্যে |
৩০ কার্যদিবস |
চৌধুরী মোর্শেদ আলম সহকারী পরিচালক (পার-১), ফোন: ০১৭১২-২৬৬৯৭১ ইমেইল: chowdhurymurshed2014@gmail.com ইমেইল: adp1admin@dgfp.gov.bd |
৬. |
অবসরোত্তর ছুটি ( PRL) ও ছুটি নগদায়ন (Lump Grant) |
১) আবেদন ইস্যু ও নম্বরকরণ; ২) মহাপরিচালক/পরিচালক (প্রশাসন) বরাবর প্রেরণ; ৩) উর্দ্ধতন কর্তৃপক্ষের দপ্তর হতে শাখায় প্রেরণ; ৪) পেনশন শাখা হতে শৃঙ্খলা শাখায় প্রেরণ ও মতামত গ্রহণ ; ৫) শৃঙ্খলা শাখার মতামতসহ পরবর্তী নথি উপস্থাপন; ৬) মহাপরিচালক/পরিচালক (প্রশাসন) কর্তৃক অনুমোদন; ৭) যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক স্বাক্ষর পরবর্তী ওয়েবসাইটে প্রকাশ; ৮) প্রথম শ্রেণির কর্মকর্তা হলে সংশ্লিষ্ট প্রশাসনিক মন্ত্রণালয়ে প্রেরণ । |
১) যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন ; ২) নিয়োগপত্র ও যোগদানপত্র ; ৩) চাকরিনামা বহির প্রথম খন্ডের ১ হতে ৫ পাতা; ৪) নামের তালিকাসহ রাজস্ব খাতে স্থানান্তরের আদেশ; ৫) নামের তালিকাসহ নিয়মিতকরণ আদেশ; ৬) নামের তালিকাসহ স্থায়ীকরণ আদেশ; ৭) নামের তালিকাসহ পদায়ন ও পদোন্নতির আদেশ; ৮) হিসাব রক্ষণ অফিস কর্তৃক পূর্নাঙ্গ চাকরিবিবরণী; ৯) ইএলপিসি/এলপিসি; ১০) ছুটির হিসাব প্রত্যয়নপত্র; ১১) জাতীয় পরিচয়পত্র; ১২) মুক্তিযোদ্ধাদের ক্ষেত্রে গেজেট ও সার্টিফিকেট; ১৩) অন্যান্য (যদি থাকে)। মৃত কর্মচারীর ক্ষেত্রে অতিরিক্ত প্রদেয় কাগজ: ১) মৃত্যু সনদপত্র (চিকিৎসক/ স্থানীয় প্রতিনিধি কর্তৃক প্রদত্ত) স্মারক নং সহ উত্তরাধিকার সনদপত্র ও নন-ম্যারিজ সার্টিফিকেট; ২) অভিভাবক মনোনয়ন ও ক্ষমতা অর্পণ পত্র; ৩) আবেদনকারীর জাতীয় পরিচয়পত্র ; ৪) স্থানীয় প্রতিনিধি কর্তৃক প্রদত্ত নাবালক ওয়ারিশান সনদপত্র ; ৫) ডিডিও নিয়োগাদেশ।
|
বিনামূল্যে |
২০ কার্যদিবস |
সায়মা রেজা সহকারী পরিচালক (পেনশন). ফোন: ০১৫৫২-৩০৯৯৯৭
|
৭. |
পেনশন |
১) সেবা প্রাপ্তির জন্য সরকারি বিধিমালার আলোকে সংশ্লিষ্ট কাগজ-পত্রাদি সেবা গ্রহিতা কর্তৃক যথাযথ কর্তৃপক্ষের সুপারিশসহ অধিদপ্তরে দাখিলকরণ; ২) পেনশন শাখা হতে শৃংখলা শাখায় প্রেরণ ও মতামত গ্রহন; ৩) শৃংখলা শাখার মতামত প্রাপ্তির পর চূড়ান্ত অনুমোদন; ৪) প্রথম শ্রেণির কর্মকর্তা হলে আবেদন মন্ত্রণালয়ে প্রেরণ। |
১) নির্ধারিত ফরমে আবেদন পত্র ৩- কপি; ২) সদ্য তোলা পাসপোর্ট সাইজের ছবি ৩-কপি; ৩) না-দাবী সনদ ৩-কপি; ৪) শেষ বেতনের প্রত্যয়ন পত্র-মূলকপি ও ৩-কপি ছায়ালিপি; ৫) নমূনা স্বাক্ষর ৩-কপি; ৬) জাতীয় পরিচয় পত্র ৩-কপি; ৭) সরকারি বাড়িতে থাকলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট হতে বাড়ী ভাড়া সম্পর্কিত না দাবী পত্র ৩-কপি; ৮) অবসর প্রদানের আদেশ। |
বিনামূল্যে |
৩০ কার্যদিবস |
সায়মা রেজা সহকারী পরিচালক (পেনশন). ফোন: ০১৫৫২-৩০৯৯৯৭
|
৮. |
সাধারণ ভবিষ্য তহবিল (GPF ) এ জমাকৃত সমুদয় অর্থ চূড়ান্ত উত্তোলন |
১) আবেদন ইস্যু ও নম্বরকরণ; ২) মহাপরিচালক বরাবর প্রেরণ; ৩) উর্দ্ধতন কর্তৃপক্ষের দপ্তর হতে শাখায় প্রেরণ; ৪) শাখা হতে নথি উপস্থাপন ; ৫) মহাপরিচালক কর্তৃক অনুমোদন; ৬) যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক মঞ্জুরীপত্র স্বাক্ষর পরবর্তী সংশ্লিষ্ট দপ্তরে প্রেরণ। |
১) যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদনপত্র ; ২) ৬৬৩ নং পূরণকৃত নির্ধারিত ফরম; ৩) এজি অফিস কর্তৃক জিপি ফান্ডের মূল হিসাব প্রত্যয়নপত্র/স্লিপ; ৪) পিআরএল ও লাম্প গ্রান্টের সত্যায়িত কপি; ৫) নমুনা স্বাক্ষর ও হাতের পাঁচ আঙ্গুলের ছাপ; ৬) নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত না -দাবী পত্র। মৃত কর্মচারীর ক্ষেত্রে অতিরিক্ত প্রদেয় কাগজ: ১) মৃত্যু সনদপত্র (চিকিৎসা/ স্থানীয় প্রতিনিধি কর্তৃক প্রদত্ত) স্মারক নং সহ উত্তরাধিকার ; ২) সনদপত্র ও নন-ম্যারেজ সার্টিফিকেট ; ৩) অভিভাবক মনোনয়ন ও ক্ষমতা অর্পন পত্র ; ৪) স্থানীয় প্রতিনিধি কর্তৃক প্রদত্ত নাবালক ওয়ারিশান সনদপত্র। |
বিনামূল্যে |
১৫ কার্যদিবস |
সায়মা রেজা সহকারী পরিচালক (পেনশন). ফোন: ০১৫৫২-৩০৯৯৯৭
|
৯. |
অডিট ছাড়পত্র |
১) আবেদন ইস্যু নম্বরকরণ ; ২) মহাপরিচালক/পরিচালক (প্রশাসন) বরাবর প্রেরণ; ৩) উর্দ্ধতন কর্তৃপক্ষের দপ্তর হতে শাখায় প্রেরণ; ৪) শাখা হতে নিরীক্ষা ইউনিটে প্রেরণ ও মতামত গ্রহণ; ৫) পেনশন শাখা হতে পরিবহন সংক্রান্ত মতামতের জন্য পরিবহন শাখায় প্রেরণ; ৬) মতামত পরবর্তী অডিট প্রত্যয়ন পত্রসহ নথি উপস্থাপন; ৭) মহাপরিচালক কর্তৃক অনুমোদন; ৮) উর্দ্ধতন কর্তৃপক্ষের স্বাক্ষর পরবর্তী সংশ্লিষ্ট প্রশাসনিক মন্ত্রণালয়ে প্রেরণ। |
১) যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন; ২) পিআরএল/লাম্প গ্রান্টের আদেশ; ৩) হিসাবরক্ষণ অফিস কর্তৃক পূর্ণাঙ্গ চাকরি বিবরণী; ৪) হালনাগাদ পিডিএস; ৫) চাকরি বিবরণীসহ ব্যক্তিগত জীবন বৃত্তান্ত; ৬) ইএলপিসি/ এলপিসি; ৭) সর্বশেষ কর্মস্থলের প্রতিষ্ঠান প্রধানের অডিট আপত্তি সংক্রান্ত প্রত্যয়নপত্র ; ৮) অঙ্গিকারনামা; ৯) নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত না-দাবী পত্র। মৃত কর্মচারীর ক্ষেত্রে অতিরিক্ত প্রদেয় কাগজ : ১) মৃত্যু সনদপত্র ; ২) স্থানীয় প্রতিনিধি কর্তৃক প্রদত্ত নাগরিকত্ব সনদপত্র; ৩) স্মারক নং সহ উত্তরাধিকার সনদপত্র ও নন-ম্যারেজ সার্টিফিকেট। |
বিনামূল্যে |
৩০ কার্যদিবস |
সায়মা রেজা সহকারী পরিচালক (পেনশন). ফোন: ০১৫৫২-৩০৯৯৯৭
|
১০. |
১) আবেদন ইস্যু নম্বরকরণ ; ২) মহাপরিচালক/পরিচালক (প্রশাসন) বরাবর প্রেরণ; ৩) উর্দ্ধতন কর্তৃপক্ষের দপ্তর হতে শাখায় প্রেরণ; ৪) শাখা হতে নথি উপস্থাপন; ৫) মহাপরিচালক/পরিচালক (প্রশাসন) কর্তৃক অনুমোদন ও মঞ্জুরী প্রদান; ৬) যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক স্বাক্ষর পরবর্তী ওয়েব সাইটে প্রকাশ; ৭) প্রথম শ্রেণির কর্মকর্তা হলে সংশ্লিষ্ট প্রশাসনিক মন্ত্রণালয়ে প্রেরণ; ৮) আবেদন ইস্যু ও নম্বরকরণ; ৯) মহাপরিচালক/পরিচালক (প্রশাসন ) বরাবর প্রেরণ; ১০) উর্দ্ধতন কর্তৃপক্ষের দপ্তর হতে শাখায় প্রেরণ; ১১) শাখা হতে নথি উপস্থাপন; ১২) মহাপরিচালক/পরিচালক (প্রশাসন) কর্তৃক অনুমোদন ও মঞ্জুরী প্রদান; ১৩) যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক স্বাক্ষর পরবর্তী ওয়েবসাইটে প্রকাশ ; ১৪) প্রথম শ্রেণির কর্মকর্তা হলে সংশ্লিষ্ট প্রশাসনিক মন্ত্রণালয়ে প্রেরণ।
|
১) যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন ; ২) পেনশন ফরম; ৩) পাসপোর্ট সাইজ ছবি; ৪) পিআরএল/লাম্প গ্রান্টের আদেশ; ৫) নিয়োগপত্র ও যোগদানপত্র; ৬) ইএলপিসি/ এলপিসি; ৭) বৈধ উত্তরাধিকার ঘোষণাপত্র; ৮) নমুনা স্বাক্ষর ও হাতের পাঁচ আঙ্গুলের ছাপ; ৯) নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত না -দাবী পত্র; ১০) হিসাবরক্ষণ অফিস কর্তৃক প্রদত্ত পূর্ণাঙ্গ চাকরি বরণী; ১১) হালনাগাদ পিডিএস; ১২) মূল চাকরিনামা বহি; ১৩) নামের তালিকা সহ রাজস্ব খাতে স্থানান্তরের আদেশ ; ১৪) নামের তালিকাসহ নিয়মিতকরণ আদেশ; ১৫) নামের তালিকাসহ স্থায়ীকরণ আদেশ; ১৬) নামের তালিকাসহ পদায়ন ও পদোন্নতির আদেশ; ১৭) ইএলপিসি/এলপিসি; ১৮) জাতীয় পরিচয়পত্র; ১৯) অন্যান্য (যদি থাকে)। মৃত কর্মচারীর ক্ষেত্রে অতিরিক্ত প্রদেয় কাগজ: ১) মৃত্যু সনদপত্র (ডাক্তার/স্থানীয় প্রতিনিধি কর্তৃক প্রদত্ত) ; ২) স্মারক নং সহ উত্তরাধিকার সনদপত্র ও নন- ম্যারেজ সার্টিফিকেট ; ৩) অভিভাবক মনোনয়ন ও ক্ষমতা অর্পণ পত্র ; ৪) আবেদনকারীর জাতীয় পরিচয়পত্র ; ৫)স্থানীয় প্রতিনিধি কর্তৃক প্রদত্ত নাবালক ওয়ারিশান সনদপত্র ; ৬) ডিডিও নিয়োগাদেশ।
|
বিনামূল্যে |
৩০ কার্যদিবস |
সায়মা রেজা সহকারী পরিচালক (পেনশন). ফোন: ০১৫৫২-৩০৯৯৯৭
|
আপনার (সেবা গ্রহীতার) কাছে আমাদের ( সেবা প্রদানকারীর) প্রত্যাশা
ক্র: নং |
প্রতিশ্রুত/কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় |
১. |
স্বয়ংসম্পূর্ণ আবেদন জমা প্রদান |
২. |
যথাযথ প্রক্রিয়ায় প্রয়োজনীয় ফিস পরিশোধ করা |
৩. |
প্রযোজ্য ক্ষেত্রে মোবাইল মেসেজ/ইমেইলের নির্দেশনা অনুসরণ করা |
৪. |
সাক্ষাতের জন্য ধার্য তারিখে নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা |
৫. |
অনাবশ্যক ফোন /তদবির না করা |
পরিবার পরিকল্পনা অধিদপ্তর থেকে কাঙ্খিত সেবা না পেলে বা সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে বা সেবা পেতে দেরী হলে সেবাগ্রহীতা নিম্নলিখিতভাবে অভিযোগ প্রতিকার ব্যবস্থা (GRS) এর আওতায় পদক্ষেপ গ্রহন করতে পারবেন:
ক্রমিক নং |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিস্পত্তির সময়সীমা |
০১. |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা পরিবার পরিকল্পনা অধিদপ্তর |
ফারহানা রহমান সহকারী পরিচালক (পার্সোনেল-২) প্রশাসন ইউনিট (শৃঙ্খলা শাখা) পরিবার পরিকল্পনা অধিদপ্তর ৬, কাওরান বাজার, ঢাকা-১২১৫ ইমেইল: per2dgfp@gmail.com ফোন: ০১৭১০-৩২৮৮৯৫ ফোন: ০১৭১১-৪৬৬৫৯২ |
৩০ কার্যদিবস |
০২. |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে |
অভিযোগ নিস্পত্তি কর্মকর্তা (অনিক) |
নাম ও পদবী: মোঃ আসিব আহসান যুগ্ম সচিব স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ এবং পরিচালক (প্রশাসন) পরিবার পরিকল্পনা অধিদপ্তর ফোন: ৫৫০১২৩৪২ ফোন: ০১৭১২-০৩৬২৬৯ ইমেইল: diradmin@dgfp.gov.bd ওয়েব: www.dgfp.gov.bd |
২০ কার্যদিবস |
০৩. |
অভিযোগ নিস্পত্তি কর্মকর্তা (অনিক) নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে |
আপিল কর্মকর্তা |
নাম ও পদবী: মোহাম্মদ কামরুজ্জামান, যুগ্ম সচিব (আইন শাখা), স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ ফোন: ৫৫১০০৭১০ ইমেইল: Law@mefwd.gov.bd
|
৬০ কার্যদিবস |